দর্শন

মানুষ কেন অমানুষ হয়?

মানুষ কেন অমানুষ হয়

আপনি জানতে চান, মানুষ কেন অমানুষ হয়? এর মুল কারন হলঃ ভয়। মহান দার্শনিক ‘যদা’ একবার বলেছিলেন “ভয় রাগের দিকে পরিচালিত করে। ক্রোধ ঘৃণার দিকে পরিচালিত করে। ঘৃণা যন্ত্রণার দিকে নিয়ে যায়।”

লোকেরা তাদের আবেগকে যুক্তিযুক্ত করতে পারে। তবে তারা যদি ভয়াবহ আকার ধারণ করে তবে এটি সাধারণত কারণ তারা ভয় পায় এবং তাদের ভয়কে পাল্টা উৎপাদনমূলক এবং অস্বাস্থ্যকর উপায়ে মোকাবেলা করে।

মানুষ যখন এই বিশ্বে সংখ্যাগরিষ্ঠ ছিল না, তখন আমাদের একে অপরের যত্ন নেওয়া দলে বেঁচে থাকার বেঁচে থাকার প্রবণতা ছিল। এখন, যেহেতু আমরা নিজেদেরকে প্রভাবশালী প্রজাতি হিসাবে দেখি, তাই ক্ষমতা এবং শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য আমাদের মধ্যে একটি প্রতিযোগিতা রয়েছে। আমরা যদি লোকজনকে কম ভীত হতে শেখাতে পারি তবে আমরা বিশ্বে একটি দুর্দান্ত ইতিবাচক প্রভাব ফেলতে পারি।

কিছু মানুষ যখন প্রত্যেককে তথাকথিত “মানবিক” আচরণকে সুযোগ হিসাবে দেখেন, তারা এটিকে কাজে লাগান। এখন হাজার বছর ধরে আপনার মাথায় এই ঘটনাগুলি পুনরাবৃত্তি করুন। এটা কি আমরা আজ যেমন আছে?

About the author

আব্দুল আলীম

হাই, আমি আবদুল আলীম, বাংলাদেশ থেকে এবং এটি আমার ব্যক্তিগত ব্লগ। আমি খুশী যে আপনি আমার ব্যক্তিগত ব্লগে এসেছেন এবং আমার নিজের লেখা নিবন্ধগুলি দেখছেন! আপনি যদি আমার সম্পর্কে আরও জানতে চান। তাহলে আপনি আমার সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলিও দেখে নিতে পারেন এবং এতে আমাকে অনুসরণ করতে বা বার্তা পাঠাতে পারেন। ধন্যবাদ।

Add Comment

Click here to post a comment

/* ]]> */